সোনা কেনার সময় সাবধান! নকল কিনছেন না তো ?

বাঙালি গোটা বছরই নানা ছুঁতোয় সোনা কেনেন। কিন্তু সোনা কেনার আগে এই বিষয়গুলোর উপর নজর দিন, নইলে ঠকবেন।২৪ ক্যারাট সোনাই ৯৯.৯ শতাংশ খাঁটি সোনা। ২২ ক্যারেট সোনা মানে ৯১.৬ শতাংশ খাঁটি সোনা। ২১ ক্যারাটে থাকে ৮৭ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ। তবে আমাদের দেশে ২২ এবং ২১ ক্যারেট সোনা দিয়েই বেশি গয়না তৈরি করা হয়।

Image result for গয়না"

স্পেকট্রোমিটার মেশিনে পরীক্ষা করলে সহজেই সোনার খাদ ধরা পড়ে। কাজেই, স্পেকট্রোমিটার মেশিনে মেপে, সোনার খাদ যাচাই করে, তবেই সোনা কিনুন।সোনার গয়না কতটা খাঁটি তা ঠিক করে ‘ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস’ (বিআইএস)। প্রত্যেক গয়নায় একটি নম্বর হলমার্ক করা থাকে। পাশাপাশি, বিআইএস স্ট্যাম্প, সোনার ক্যারাট, হলমার্কের সাল, স্বর্ণকারের পরিচয় ও স্থান— গয়নায় এই তথ্য থাকতেই হবে। কেনার আগে এই বিষয়গুলো খতিয়ে দেখে নিন।

Image result for গয়না"

বেশি পরিমাণে গয়না বিক্রির জন্য অনেক সময়ে প্রায় প্রত্যেক দোকানেই ‘মেকিং চার্জ’-এর উপর বাড়তি ছাড় দেওয়ার কথা বলেন। কেনার আগে অবশ্যই জেনে নিন ছাড় সংক্রান্ত যাবতীয় তথ্য। কোথাও কোনও গুপ্ত খাতে বেশি টাকা বেরিয়ে যাচ্ছে কি না যাচাই করে নিন।সোনার গয়নায় দামি পাথরের কাজ থাকলে, তা দেখতে ভাল লাগে ঠিকই কিন্তু তার দামও বেড়ে যায় কয়েক গুণ। অথচ, পরবর্তী কালে সেই গয়নার দাম মনের মতো পাওয়া যায় না। ফলে, সোনার গয়নায় পাথর না থাকাই শ্রেয়। বরং গয়না কেনার সময় সোনার উপর জোর দিন বেশি।

 

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *